Subject Review: Marketing



Marketing মানে হলো বাজারজাতকরণ। আর যেকোন কোম্পানিতে এই মার্কেটিং এর জন্য আলাদা বিভাগ আছে যাতে সেলস ম্যানাজার হতে শুরু করে Head of Marketing etc. আছে। একটা কোম্পানির পণ্য বিক্রয় করতে নি:সন্দেহে মার্কেটিং এর প্রয়োজন রয়েছে। আজকাল বেশীর ভাগ ছাত্র- ছাত্রীরা তাদের ১ম চয়েস টা মার্কেটিং এই দেয়। বলা হয়ে থাকে "The marketing is the heart of any organization" ছাত্র-ছাত্রীরা এই বিষয়ে পড়ে sales, marketing fields, executive and leadership management skills, consumer trends, market strategies, product management and market research ইত্যাদি বিষয়ে ধারণা লাভ করে। “MBA in Marketing Management is the subject of sales & services, promotions, advertising and consumer behavior study”.

বাজারে আসছে নতুন নতুন বাহারি পণ্য আসছে দেশি বিদেশি কোম্পানি। সময়ের চাহিদার সাথে পাল্লা দিয়ে তৈরি হচ্ছে হরেক রকম পণ্য যা বাজারজাত করতে দরকার ক্রেতা আকৃষ্ট করার মতো উদ্যমী, মেধাবী, চৌকস,স্মার্ট, বিপণন কাজে আগ্রহী পরিশ্রমী কর্মী। মার্কেটিং পেশায় নিজেকে উপস্থাপন করতে হয় একটু ভিন্ন আঙ্গিকে। ক্রেতা আকৃষ্ট করার চিন্তা মাথায় রাখতে হয় সবসময়।। পাশাপাশি ক্রেতার বিশ্বাস এবং আস্থাভাজন হওয়া এই পেশার অন্যতম মৌলিক চাহিদা। ক্রেতার পরিতৃপ্তির মধ্যেই পেশার আনন্দ। মার্কেটিং কাজটি করতে হয় একটি মার্কেটিং প্ল্যানের মাধ্যমে, যা শুরু হয় একটি লক্ষ্যস্থির করে। পরে কোম্পানির প্রয়োজন হয় কীভাবে লক্ষ্য অর্জিত হবে তা নির্ধারণ করা বা মার্কেটিং কৌশল নির্ধারণ করা। আজকাল সব প্রতিষ্ঠানেই চৌকস, মেধাবী, দূরদৃষ্টিসম্পন্ন বিপণন নির্বাহী বা মার্কেটিং কর্মকর্তা দরকার। পণ্যের পাশাপাশি সেবাও আজকাল মার্কেটিংয়ের বিষয় হয়ে দাঁড়িয়েছে। হাসপাতালের চিকিত্সা সেবা থেকে শুরু করে বিমানের যাত্রী সেবা, সেলুন বিউটি পার্লারের সেবাসবই মার্কেটিং করতে হয়। তাছাড়া যুগটা অর্থনীতির, একইসাথে বিশ্বায়নের। চলমান সময় সবকিছুই পণ্য, এমনকি মানবিক সেবাও। তৈরি হচ্ছে নতুন ভোগ্যপণ্য, আবির্ভাব হচ্ছে সেবা পণ্যের। সুতরাং ভবিষ্যতে মার্কেটিংয়েই সর্বাধিকসংখ্যক লোক কাজ করবে যা বর্তমানেও করছে। মার্কেটিং পেশার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন পদ রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে মার্কেটিংএক্সিকউটিভ, ব্র্যান্ড ম্যানেজার, প্রোডাক্ট ডেভেলপমেন্ট ম্যানেজার, অ্যাডভার্টাইজিং ম্যানেজার, মিডিয়া ডিরেক্টর, মিডিয়া বায়ার, মার্কেটিং অ্যানালিস্ট, মার্কেটিং রিসার্চ ম্যানেজার, মার্কেটিং ডেভেলপমেন্ট অফিসার ইত্যাদি। পেশায় আসতে হলে শিক্ষাগত যোগ্যতা কোম্পানিভেদে ভিন্ন ভিন্ন হয়। কেউ হয়তো এমবিএ ডিগ্রিধারী প্রার্থী চায়, কেউ হয়তো বিবিএ ডিগ্রিধারীতেই সন্তুষ্ট। তবে শিক্ষাগত যোগ্যতা যাই চাওয়া হোক না কেন, অভিজ্ঞদের সবসময়ই অগ্রাধিকার দেওয়া হয়। পাশাপাশি একজন মার্কেটিং কর্মকর্তাকে কিছু আবশ্যক গুণাবলীর অধিকারী হতে হয়। যেমনসততা, নিয়মানুবর্তিতা, সহজ নিখুঁত বাচন অঙ্গভঙ্গী, পরিপাটি পোশাক-পরিচ্ছদ, সৃজনশীল, সূক্ষ বিশ্লেষণী ক্ষমতা,স্বচ্ছ দৃষ্টিভঙ্গি, পরমতসহিষ্ণুতা, উন্নত যোগাযোগ দক্ষতা প্রভৃতি। যারা এই বিষয়ে পড়তে চান তাহসান ভাই তাদের আদর্শ। মার্কেটিং পেশার বেতন কাঠামো পদভেদে ১০ হাজার থেকে লক্ষাধিক টাকা পর্যন্ত রয়েছে। দেশে মার্কেটিং পেশাটি একইসাথে জনপ্রিয়, সম্ভাবনাময় স্বাচ্ছন্দ্যময়। চুল কাটানোর সেলুন থেকে হাসপাতালসহ অধিকাংশ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানেই মার্কেটিং পেশাজীবীদের ব্যাপক চাহিদা রয়েছে। তাই ব্যাপারে আপনার কিছু দক্ষতা অর্জন করতে হবে। সবচেয়ে বেশি যা প্রয়োজন, তা হলো আপনাকে অবশ্যই স্মার্ট হতে হবে, ইংরেজিতে দক্ষতা থাকতে হবে। তথ্যপ্রযুক্তির এই যুগে কম্পিউটারও জানা থাকতে হবে।

Comments